পিএলসির ইনপুট পাওয়ার কি? (What is the PLC Input Power)

পিএলসির ইনপুট পাওয়ার কি? (What is the PLC Input Power)

ইলেক্ট্রিক্যাল অথাবা ইলেক্ট্রোনিক্স যেকোন ডিভাইসকে এক্টিভেট করতে হলে আমাদেরকে একটি নির্দিষ্ট মানের পাওয়ার সাপ্লাই দিতে হয় । ঠিক একইভাবে পিএলসিকে এক্টিভেট করতে হলে আমাদেরকে ডিসি অথবা এসি পাওয়ার সাল্পাই দিতে হবে । পিএলসির ইনপুট পাওয়ার এসি নাকি ডিসি সেটি না জেনে আমরা পাওয়া সাপ্লাই দিয়ে থাকি তাহলে পিএলসিটি নষ্ট হয়ে যাবে । তাই প্রোগ্রাম করার শুরুতে আমাদেরকে পিএলসির পাওয়ার সাপ্লাই সম্পর্কে আমাদের ভালো ধারনা থাকতে হবে ।

পিএলসির পাওয়ার ২২০ ভোল্ট এসি অথবা ২৪ ভোল্ট ডিসি হয়ে থাকে (ব্যতিক্রম  ১১০ভোল্ট এসি, ১২ ভোল্ট ডিসি অথাব ৫ ভোল্ট ডিসি ) । পিএলসিএর পাওয়ার ইনপুট পিনের টেগ দেখে আমারা বুঝতে পারবে পিএলসিটিকি এসি ২২০ভোল্ট নাকি ২৪ ভোল্ট ডিসি । ভিবিন্ন পিএলসিতে ভিবিন্নভাবে পাওয়ার পিনগুলোকে ট্যাগ করা থাকে । যেমনঃ

সিমেন্স পিএলসিতে যদি +L এবং M দিয়ে দুইটি পিনকে ট্যাগ করা থাকে তাহলে আমারা বুঝব এই পিএলসিতে ডিসি ২৪ ভোল্ট পাওয়ার ইনপুট দিতে হবে । এখানে +L হলো পজেটিভ টারমিনাল এবং M হল নেগেটিভ টারমিনাল । আবার কিছু কিছু পিএলসিতে + এবগ্ন – চিহ্ন দিয়ে ট্যাগ করা থাকে । অপরদিকে ডিসি সাইন দিয়ে ট্যাগ করা থাকে অথবা লেখা থাকে DC ।

সবোর্দ মনে রাখতে হবে যদি কোন পাওয়ার পিনে + অথাবা – চিহ্ন থাকে তাহলে সেটি অবশ্যই ডিসি পাওয়ার ইনপুট দিতে হবে কেননা এসি পাওয়ার লাইনের কোণ + অথাব – পোলারিটি নেই ।

অনুরুপ

অন্যদিকে L এবং N থাকলে আমরা বুঝে নেব ২২০ ভোল্ট এসি সাপ্লাই দিতে হবে । কোথাও কোথাও এসির সাইন দিয়ে মার্ক করা হয়ে থাকে অথবা লেখা থাকে AC ।

একটি পিএলসির কোথায় আমারা পাওয়ার কালেকশনে দেব সেটি আমারা গ্রাউন্ড অথবা আর্থিং পিনের লোকেশন দিয়ে বুঝতে পারব ।

কোন অবস্থায় নাজেনে আমারা পাওয়ার কালেকশন করব না প্রয়োজনে হলে পিএলসিটের ম্যানোয়াল পড়ে তারপর পাওয়ার কানেশন করব । পাওয়ার কানেকশন ভুল হলে পিএসসিটি নষ্ট হয়ে যাবে তাই সাবধান ।

পিএলসি প্রগ্রামিং কেবল অথবা পিএলসি কিনতে এখুন ভিজিট করুন Uttolon.com এ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *